শুক্রবার, ১৩ মার্চ, ২০১৫

শহীদের মর্যাদা আবদুল্লাহ বিন

আবদুল্লাহ আল উযযা নামের এক মুশরিক ইসলাম গ্রহন করতে চাইলে কার চাচা বলে তোমার যা কিছু আছে আমি সব কেড়ে নিব। সাথে সাথে নিজের চাচারে সব কিছু এমন কি পড়নের কাপড় খুলে দিয়ে উলংগ অবস্থায় নিজের স্নেহময়ি মায়ের কাছে যান। সব কিছু বললে মা একচা চাদর দেন। আর সেই চাদর কে দুই টুকরা করে একটা লুংগির মত করে পরে আর এক টুকরা নিজের শরিরে দিয়ে চলে যান মদিনা আমার আঁকার দরবারে। প্রবেশ করলেন মসজিদ এ নববী তে। 

রমযান মাস। 
আমার আঁকা সাল্লেল্লাহু আলাইহে ওয়া সাল্লাম মসজিদে প্রবেশ করে দেখলেন আবদুল্লাহ আল উযযা কে । 
জিগগেস করলেন কে তুমি ? জবাব আসলো আমি আপনার সৌন্দর্যের এক আশেক আর নাম আবদুল্লাহ আল উযযা । 
আমার নবী বললেন আজ থেকে তোমার নাম আবদুল্লাহ। আর উপাধি যুলবাজারাইন। এখন থেকে তুমি আমার ঘরের পাশেই থাকবে। 
তিনি এ ভাবে আহলে সুফ্ফার অন্তরভুক্ত হন।

মুসলিম বাহিনি যাত্রা শুরু করল তাবুক যুদ্ধের জন্য। 
আবদুল্লাহ এসে নবী পাক রউফুর রাহিম সাল্লেল্লাহু আলাইহে ওয়া সাল্লামে'র হাজির হয়ে নিবেদন করলেন ;- হে আল্লাহর রাসুল সাল্লেল্লাহু আলাইহে ওয়া সাললাম। আমার দন্য দোয়া করুন। যেন আমি শহিদ হতে পারি। 
আমার নবী বললেন গাছের একটা ছাল নিয়ে এসো। তিনি ফিকর নামের গাছের ছাল নিয়ে এলেন। 
রাসুলে আকরাম সাল্লেল্লাহু আলাইহে সাললাম সেই গাছের ছাল তার বাহুতে বেধে দিয়ে বললেন , হে আল্লাহ , এই রক্ত কাফেরদের জন্য হারাম করলাম। 
আবদুল্লাহ (রা) বললেন হে আল্লাহর রাসুল , আমার মকসুদ তো শহিদ হওয়া। 
রাসুলে আকরাম সাল্লেল্লাহু আলাইহিস সালাম বললেন হে আবদুল্লাহ , তুমি আল্লাহর রাস্তায় জিহাদের জন্য বেড়িয়ে পড়েছ। এখন যদি তোমার জ্বর হয় , আর সেই জ্বরে তুমি মিত্তু হয়  , তবুও তুমি শহিদ। 

এরপর হযরত আব্দুল্লাহ রাসুলে পাকের খেদমত করতে করতে তাবুক পর্যন্ত পৌছান। সেখানে ওনার জ্বর হয়, ও তিনি শহিদের দরজা লাভ করেন। 

হযরত বেলাল ইবনে হারেছ মযনি (রা) বরননা করেন আমি দেখতে পেলাম মুয়ায্যিন বেলাল হাতে কুপি (তেলের বাতি) নিয়ে আসছেন। নবী করিম তার কবরের কাছে উপস্থিত। হযরত আবু বক্কর ও ওমর রাযিআললাহ তাকে কবরে নামাচ্ছেন। তখন নবী পাক বললেন তোমরা তোমাদের ভাই কে ইজ্জতের সাথে মাটিতে  রাখ। তিনি কবরে কাঁচা ইট কুড়িয়ে নিলেন। এরপর দোয়া করলেন , ইয়া আল্লাহ এ (আবদুল্লাহ ) দিনরাত আমার খেদমত নিয়েজিত ছিল , আমি তার প্রতি সন্তুষ্ট , তুমি ও তার প্রতি সন্তুষ্ট থাক। 
হযরত ইবনে মাসউদ রাজিআললাহ বলেন আবসোস। আমি যদি এই কবর বাসীর স্থলব্রতি হতাম। 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন